ধাপঃ ০১ | ক্লাসঃ ০৪ | তারিখঃ ২৬/০৭/২০


জীবনে ভালো কিছু করতে হলে সুযোগ কে কাজে লাগানো বাদে আর কোনো উপায় আছে কিনা জানিনা।


কখনো নিজেই পরিশ্রম করে সুযোগের স্টেজ তৈরি করে নিতে হয়। যেমন, আপনি ৫-১০বছর পরিশ্রম করে আপনার কোম্পানির Limited সহ Trade Market লাইসেন্স করে নিজেরই একটা সুযোগ তৈরি করে নিলেন। পেয়ে গেলেন একটি বড় কোম্পানি।
কখনো কখনো সুযোগ অন্যের পরিশ্রম থেকেও আসে। অন্যের বলতে আপনাকে পরিশ্রম করা লাগবেনা তা কিন্তু নয়। সকলে মিলে সমানভাবে পরিশ্রম করে যেতে হবে। আর আপনি যদি সেরকম কোনো সুযোগ হারিয়ে ফেলেন তাহলে আপনার জন্য সেটা হবে খুব দুঃখজনক বিষয়, যখন দেখবেন ৫-১০ বছর পরে সেই কোম্পানিটি বিরাট বড় হয়ে গেছে।


মার্ক জুকারবার্গ যখন তার ৫জন বন্ধুকে বিজনেসের সুযোগ দিয়েছিলো। মাত্র ২জন তার সাথে প্রতিটি চ্যালেজ্ঞে ছিলো, তারা একে অপরে পরষ্পরে প্রতিটি কাজ করেছে। তারা সেই চ্যালেজ্ঞকে দৃঢ়ভাবে নিয়েছে, এক মুহূর্ত সময়ও তারা বাজে কাজে নষ্ট করেনি। আর তার ফলে তারা ইয়াং বয়সেই বিলিওনিয়ার হয়ে যায়।


যা বুঝলামঃ সুযোগ প্রতিবার আসবেনা। সফলতা অক্লান্ত কর্মের মাধ্যমেই আসে, তাই অকর্মার চেয়ে কর্মের মধ্যে থাকুন। যে সুযোগ আসবে সেটা গ্রাহন করতে শিখুন। হয়তো জিতবেন নইতো নতুন কিছু শিখবেন, তৈরি হবে নতুন কোনো অভিজ্ঞতা, যা ভবিষ্যতে কাজে লাগিয়ে ভালো কিছু করতে পারবেন।


আজকে ৪র্থ ক্লাস এ পর্যন্তই। আবার কথা হবে পরবর্তী ক্লাসে। সে পর্যন্ত সকলে অনেক ভালো থাকবেন, ধন্যবাদ।

Mohit

By Mohit

Life should increasable.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *